জাতীয় পরিচয়পত্র

অনলাইনে জাতীয় পরিচয়পত্র যাচাই করার পদ্ধতি ২০২৩

বর্তমানে আমরা কম বেশি সকলেই জানি যে অনলাইনেই এখন জাতীয় পরিচয় পত্র যাচাই করা যায়। এখন আপনি চাইলে আপনার হাতে থাকা স্মার্ট ফোন অথবা আপনার কম্পিউটার দিয়ে জাতীয় পরিচয় পত্র খুব সহজেই যাচাই করতে পারেন।

 

অনলাইনে জাতীয় পরিচয়পত্র যাচাই করার পদ্ধতি ২০২৩।

সকলেই জানি যে অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই করা যায়। কিন্তু কিভাবে এবং কোন প্রক্রিয়ার মাধ্যমে অনলাইনে জাতীয় পরিচয় পত্র বা ভোটার কার্ড যাচাই করা যায় সে সম্পর্কে আমরা বেশির ভাগ মানুষ জানি না। আজকে আমারা শিখবো কিভাবে জাতীয় পরিচয় পত্র অনলাইনে যাচাই করতে হয়।

অনলাইনে ভোটার কার্ড অনুসন্ধান।

আমাদের নানা কারনে অনেক সময় কোন কাজ করতে গেলে জাতীয় পরিচয় পত্র দরকার পরে। অনেক সময় দেখা যায় আমাদের জাতীয় পরিচয় পত্রে বিভিন্ন ভুল থাকে। সে বিষয় গুলো খতিয়ে দেখার জন্য আমাদের জাতীয় পরিচয় পত্র যাচাই বাছাই করতে। আজকে আমি আপনাদের শিখাবো কিভাবে নিজের জাতীয় পরিচয় পত্রের অনুসন্ধান করতে হয়। এবং কিভাবে আপনার NID কার্ড অথবা জাতীয় পরিচয় পত্রের নাম্বার দিয়ে নিজেদের জাতীয় পরিচয় পত্র অনলাইনে যাচাই করবেন।

 

তাছাড়া জাতীয় পরিচয় পত্রের তথ্য সঠিক কিনা তা দেখতেও অনেকে যচাই করে থাকে। আপনার জাতীয় পরিচয় পত্রে যদি ভুল থাকে তাহলে দেখা যায় নানা রকমের সমস্যার।

অনলাইনে জাতীয় পরিচয়পত্র যাচাই করার পদ্ধতি ২০২৩।
অনলাইনে জাতীয় পরিচয়পত্র যাচাই করার পদ্ধতি ২০২৩

জাতীয় পরিচয়পত্র বা ভোটার কার্ড অনলাইনে যাচাই করার পদ্ধতি।

আপনি চাইলেই এখন অনলাইনের মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্র যেকোনো সময় যাচই করতে পারেন। আপনাকে সর্বপ্রথম জাতীয় পরিচয় পত্রের ওয়েবসাইটে ভিজিট করতে হবে। এখানে বলে রাখা ভালো যে আপনি চাইলেও নিজের জাতীয় পরিচয় পত্র ছাড়া অন্য কারোর জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পারবেন না।

 

তার কারণ হচ্ছে জাতীয় পরিচয় পত্রের ওয়েবসাইটে সর্বোচ্চ নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষার ব্যবস্থা করা রয়েছে। তাই আপনি চাইলেও আপনার জাতীয় পরিচয় পত্র ছাড়া অন্য কারোর জাতীয় পরিচয় পত্র বা অন্য কারোর তথ্য জানতে পারবেন না। এই ওয়েবসাইট শুধু মাত্র আপনি আপনার নিজের তথ্য দিয়ে লগিন করার সুযোগ রয়েছে অন্যথায় নয়।

 

আপনার ফোন নাম্বার, আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার এবং আপনার জন্ম তারিখ দিয়ে আপনাকে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এই ওয়েবসাইট থেকে আপনার জাতীয় পরিচয় পত্র যদি হারিয়ে যায় তালে এখান থেকে রিইস্যু করার জন্য আবেদন করতে পারবেন। এবং আপনার জাতীয় পরিচয় পত্র এখান থেকে ডাউনলোড করতে পারবেন।

 

উপরের দেওয়া তথ্য গুলো অনুযায়ী কিভাবে কাজ করতে হবে তা নিয়ে আমরা নিচে আলোচনা করবো।এবং কিভাবে জাতীয় পরিচয় পত্র চেক করবে তা স্টেপ বাই স্টেপ দেখবো।

 

জাতীয় পরিচয় পত্রের ওয়েবসাইটে কিভাবে লগিন করবো।

চলুন জেনে নেয়া যাক কিভাবে জাতীয় পরিচয় পত্রের ওয়েবসাইটে প্রবেশ করবেন। এবং কিভাবে ওয়েবসাইটে লগিন করবেন। সর্বপ্রথমে আপনাকে জাতীয় পরিচয় পত্র ওয়েবসাইটে খুজে বের করতে হবে। তার জন্য আপনাকে গুগল সার্চ অপশনে গিয়ে লুখতে হবে services.nidw.gov.bd এইটা লিখে সার্চ দিলে আপনাকে সরাসরি NID এর ওয়েবসাইটে নিয়ে যাবে।

অনলাইনে জাতীয় পরিচয়পত্র যাচাই করার পদ্ধতি ২০২৩।
অনলাইনে জাতীয় পরিচয়পত্র যাচাই করার পদ্ধতি ২০২৩

এর পর এখানে আপনাকে আপনার জাতীয় পরিচয় পত্রের তথ্য গুলো দিতে হবে এবং লগিন করে নিতে হবে। লগিন করার জন্য আপনাকে প্রথমে আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার টি দিবেন তারপর আপনার ঠিকানা, জন্ম তারিখ, আপনার মোবাইল নাম্বার অথবা ইমেইল দিয়ে ওয়েবসাইট টিতে রেজিষ্ট্রেশন করে নিবেন। ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করা হয়ে গেলে এখান থেকে বের হয়ে যাবেন।

 

এখন আপনাদের একটি এ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে যার নাম হচ্ছে NID Wallet এই এ্যাপ্লিকেশনটি ইনস্টল করার জন্য আপনি চলে যাবেন আেনার ফোনের প্লে স্টোর বা অ্যাপ স্টেরে।সেখানে সার্চ অপশনে লিখবেন NID Wallet এর পর আপনার সামনে যে অ্যাপটি আসবে সেটি ইনস্টল করবেন।

 

এই অ্যাপটি ইনস্টল করার কারন হচ্ছে আপনাকে আপনার ফেস ভেরিফিকেশন করতে হবে। এখন আপনি ওয়েবসাইটে আবার ফেরত যাবেন। সেখানে কার্ড নাম্বার, জন্ম তারিখ তারপর ইমেইল দেওয়া হয়ে গেলে ফেস ভেরিফিকেশন একটি অপশন পাবেন সেখানে ক্লিক করবেন এরপর আপনাকে ফেস ভেরিফিকেশন করতে হবে। ফেস ভেরিফিকেশন করার জন্য আপনার পুরো মুখের ছবি তুলতে হবে।

 

কিভাবে ফেস ভেরিফিকেশন করতে হয়।

ছবি তোলার ধরন হচ্ছে আপনাকে মোবাইল ফোনের ক্যামেরাটি মুখের বরাবর রাখতে হবে, ফোন আপনার মুখ বরাবর স্টেট করে রাখবেন এবং মাথা ঘুরিয়ে একবার ডানে বামে আস্তে আস্তে তাকাতে থাকবেন। যাতে করে আপনার পুরো মুখের ছবি ভালো মতো ওঠে এবং স্ক্যান হয়।

 

তার পর ভেরিফিকেশন সাবমিট করলে আপনাকে আপনার জাতীয় পরিচয় পত্রের প্রফাইলে নিয়ে যাবে এবং আপনি ভোটার কার্ডে তথ্য দেখতে পারবেন। এখান থেকেই আপনার জাতীয় পরিচয় পত্রের তথ্য সঠিক নাকি ভুল তা যাচাই করতে পারবেন। যদি ভুল থেকে থাকে তহলে আপনি এখান থেকে রিইস্যু করার সুযোগ পেয়ে যাবেন।

 

অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড।

অনেকেরই একটি প্রশ্ন থাকে যে আমরা নিজেরা কিভাবে নিজেদের জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড ডাউনলোড করবো। এখন আমি আপনাদেরকে জানাবো কিভাবে অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র বা ভোটার কার্ড ডাউনলোড করবেন।

 

উপরে যেমনটি বলেছি জাতীয় পরিচয় পত্রের ওয়েবসাইটে কিভাবে প্রবেশ করবেন এবং কিভাবে আপনার জাতীয় পরিচয় পত্রের প্রফাইলে প্রবেশ করবেন। ঠিক একই ভাবে আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটার দিয়ে জাতীয় পরিচয় পত্রের ওয়েবসাইটে প্রবেশ করবেন। এর পর আপনার লগিন ইনফরমেশন এবং ফেস ভেরিফিকেশন করে আপনার প্রফাইলে প্রবেশ করবেন।

 

জাতীয় পরিচয় পত্রের ডেস বোর্ডে প্রবেশ করলে আপনার সামনে ৪ টি অপশন আসবে।

১। প্রোফাইল।

২। রিইস্যু।

৩। পাসওয়ার্ড পরিবর্তন এবং

৪। ডাউনলোড।

 

আপনি যে কাজটি করতে চান সে অপশনের মধ্যে ক্লিক করবেন। আমরা যেহেতু এখন ভোটার কার্ড ডাউনলোড করবো তাই ডাউনলোড অপশনে ক্লিক করবো এবং ডাউনলোড হয়ে যাবে। এখন আপনাদের যদি প্রিন্ট মেশিন না থাকে তাহলে ডাউনলোড ফাইলটি পিডিএফ করে প্রিন্ট করে এমন স্থান থেকে প্রিন্ট আউট করে নিবেন।

 

নতুন আবেদনকারীদের বিশেষ সুবিধা।

এখন যারা নতুন ভোটার কার্ড বা জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করেছেন তাদের জন্য এই কার্যকলাপ টি সবচেয়ে বেশি উপকারী। কারন এখন অনেকেই ১৫/১৬ বছর হয়ে গেলেই জাতীয় পরিচয় পত্র বা ভোটার কার্ডের জন্য আবেদন করে থাকেন।

 

দেখা যায় যে তাদের আবেদনের কাগজপত্র ঠিক থাকলে ২০ থেকে ২৫ দিদের মধ্যেই (আপনার জাতীয় পরিচয় পত্র এর কাজ সম্পূর্ণ হয়েছে) এই ম্যাসেজটি এসেছে। এই ম্যাসেজটি আসলে আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

 

নতুনদের জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার জন্য উপরিক্ত কার্যকালাপ টি ফলো করতে হবে। তাহলে ঠিক একই ভাবে নতুনদের জাতীয় পরিচয় পত্র বা ভোটার কার্ড ডাউনলোড করতে পারবেন।

 

এই ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করার মাধ্যমে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করা সহ এই ওয়েবসাইটের মাধ্যমে আরোও একটি কাজ করতে পারবেন। সেটি হলো আপনার জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে এখান থেকেই রিইস্যু করতে পারবেন। তার জন্য আলাদা ভাবে অন্য নতুন কোন একাউন্ট করতে হবে না এখান থেকেই করতে পারবেন।

 

তাছাড়া কিভাবে অনলাইনের মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্র সংশোধন করবেন। কিভাবে জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করবেন। সে সম্পর্কে আমরা বিস্তারিত আলোচনা করেছি চাইলে আপনারা ওয়েবসাইটটি ভিজিট করে দেখে নিতে পারেন। জাতীয় পরিচয় পত্র সম্পর্কে আমদের সাইট থেকে সব ধরনের তথ্য পেয়ে যাবেন।

 

পোস্টটি ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

 

ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *