জন্ম নিবন্ধন

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ২০২৩ ।

আমরা সকলেই জানি যে এখন জন্ম নিবন্ধন এর সকল কার্যক্রম অনলাইনে করা হয়। তাই সকলেই এখন জন্ম নিবন্ধন অনলাইন বা ডিজিটাল করছেন। আপনিও কিভাবে জন্ম তারিখ দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করবেন তা নিয়ে ছবি সহ বিস্তারিত আলোচনা করা হলো।

 

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই
জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই।

২০০৬ সালের বাংলাদেশের আইন অনুযায়ী প্রতিটি নাগরিকের উপর জন্ম নিবন্ধন কার্ড করা বাধ্যতামূলক করা হয়। সে সময় হাতে লেখার মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ তৈরি করা হতো। সময়ের সাথে সাথে তা ২০২১ সালের পর থেকে পাশ্ববর্তী দেশগুলোর সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও জন্ম নিবন্ধন কার্ড অনলাইন করার আইন হয়। তারপর থেকেই বাংলাদেশের প্রতিটি নাগরিকের উপর জন্ম নিবন্ধন ডিজিটাল বা অনলাইন করা বাধ্যতামূলক হয়।

 

জন্ম নিবন্ধন কার্ড হচ্ছে একটি মানুষের প্রথম রাষ্ট্রের কাছ থেকে পাওয়া পরিচয়পত্র। আপনি যদি কোন রাষ্ট্রের নাগরিক হয়ে থাকেন তবে আপনার জন্ম নিবন্ধন কার্ড থাকাটা অতিব গুরুত্বপূর্ন বা বাধ্যতা মূলক হয়ে যায়। কিংবা অনেকেই রয়েছে তার জন্ম নিবন্ধন সনদটি দেখে যাচাই করতে চান। তবে আপনি তা চাইলেই নিজে ঘরে বসেই দেখতে পারবেন।

 

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি ২০২৩ ।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনার জন্ম নিবন্ধনের নম্বরটি অবশ্যই ১৭ ডিজিটের থাকতে হবে। যদি আপনার জন্ম নিবন্ধন কার্ড এর নম্বরটি ১৭ ডিজিটের না হয়ে থাকে তাহলে আপনাকে বুঝতে হবে যে আপনার জন্ম নিবন্ধন সনদটি অনলাইন বা ডিজিটাল করা নেই। জন্ম নিবন্ধন ডিজিটাল করা না থাকলে অনলাইনে আপনার জন্ম নিবন্ধন দেখতে পারবেন না।

 

যদি আপনার জন্ম নিবন্ধনটি অনলাইন বা ডিজিটাল করা থাকে তাহলে খুব সহজেই জন্ম তারিখ ও নাম্বার দিয়ে আপনার জন্ম সনদটি অনলাইনে দেখতে পারবেন। তার জন্য আপনাকে জন্ম নিবন্ধন এর ওয়েবসাইটে ভিজিট করতে হবে। সেখানে আপনার জন্ম নিবন্ধন এর ১৭ ডিজিটের নাম্বার এবং আপনার জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন সনদটি খুব সহজেই যাচাই করে নিতে পারবেন।

 

কিভাবে অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করবেন তা স্টেপ বাই স্টেপ ছবি সহ দেখানো হলো।

অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য প্রথমে আপনার ফোন অথবা কম্পিউটারের যেকোনো একটি ব্রাউজার ওপেন করবেন। তবে মোবাইল ফোন দিয়ে ক্রোম ব্রাউজার ব্যবহার করবেন এবং অবশ্যই ব্রাউজারে ডেক্সটপ ভার্সনটি অন করে নিবেন।

ব্রাউজার থেকে গুগল সার্চ অপশন ওপেন করে টাইপ করুন https://everify.bdris.gov.bd এটা লিখে সার্চ অপশনে ক্লিক করলে সরাসরি জন্ম নিবন্ধন যাচাই এই ওয়েবসাইটে নিয়ে যাবে। নিচের ছবির মতো একটি পেইজ ওপেন হবে।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই
জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই।


এখানে আপনাকে জন্ম নিবন্ধন কার্ড অনুযায়ী সকল তথ্যে দিতে হবে।

 

* প্রথমে Birth Registration Number এই অপশনে আপনার জন্ম নিবন্ধনে যে ১৭ ডিজিটের নম্বরটি রয়েছে তা দিয়ে দিতে হবে। অবশ্যই নাম্বারটি দেওয়ার পরে কয়েকবার দেখে নিবেন যাতে ভুল না হয়।এই নম্বরটি দেওয়া ভুল হলে সার্চ করলে আপনি কোন রেজাল্ট দেখতে পাবেন না।

 

*এরপর Date of Birth এই অপশনটি থেকে আপনার জন্ম নিবন্ধন কার্ড যে জন্ম তারিখ উল্লেখ করা আছে তা দিতে হবে। এখানে সঠিকভাবে আপনার জন্ম তারিখ দিয়ে দিবেন।

 

*সবশেষে আপনাকে গানিতিক সংখ্যার একটি ক্যাপচার সমাধান করে The answer is এই ঘরে ফলাফল দিয়ে দিবেন। এরপর আরেকবার সব ইনফরমেশন সঠিক হয়েছে কিনা তা দেখে নিবেন। সব ইনফরমেশন সঠিক ভাবে দেওয়া হয়ে গেলে নিচে সার্চ অপশনে ক্লিক করবেন।

এবং কয়েক সেকেন্ডের মধ্যে আপনার সকল ইনফরমেশন যদি সঠিক হয়ে থাকে তবে নিচের ছবির মতো আপনার ইনফরমেশন সংবলিত পেইজ ওপেন হবে।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই
জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই।

এখানে আপনার সকল ইনফরমেশন দেখতে পারবেন। দেখে নিবেন যে আপনার সকল ইনফরমেশন সঠিক আছে কিনা। আপনি চইলে এখান থেকে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

 

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড করার উপায়।

যদি আপনি অনলাইনে জন্ম নিবন্ধন সনদটি ডাউনলোড করতে চান তাহলে খুব সহজেই তা ডাউনলোড করতে পারবেন। তার জন্য আপনার কম্পিউটারের যে ব্রাউজার ব্যবহার করে অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করেছেন সে ব্রাউজারের ডানপাশে মেনুতে ক্লিক করবেন।

 

মেনুতে ক্লিক করার পর নিচে আসবেন এবং দেখবেন প্রিন্ট নামে একটি অপশন পাবেন সেখানে ক্লিক করবেন। অথবা আপনি কিবোর্ড থেকে প্রেস করুন Ctrl+P ক্লিক করলে লেই আপনার সামনে প্রিন করা অপশন চলে আসবে।

 জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই
জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

এখানে আপনি খুব সহজেই আপনার জন্ম নিবন্ধন যাচাই কপিটি ডাউনলোড করে নিতে পারবেন।

 

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম।

আপনার বসবাসরত জায়গাটি যদি ইউনিয়ন ভিত্তিক হয়ে থাকে তাহলে তাহলে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য আপনাকে দেখে নিতে হবে আপনার জন্ম নিবন্ধন সনদটি অনলাইন বা ডিজিটাল করা আছে কিনা।

 

জন্ম নিবন্ধনটি অনলাইন থেকে ডাউনলোড করতে হলে আপানর কাছে আপনার জন্ম নিবন্ধনের Application Id এবং আপনার জন্ম তারিখ এ দুটি ইনফরমেশন লাগবে। আর যদি আপনার কাছে উপরে উল্লেখিত ২ টি ইনফরমেশন না থাকে তাহলপ আপনি ইউনিয়ন পরিষদে গিয়ে এই ইনফরমেশন গুলো সংগ্রহ করে নিবেন।

 

এরপর আপনি আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটারের যেকোনো একটি ব্রাউজার থেকে গুগল সার্চ অপশনে গিয়ে টাইপ করুন https://bdris.gov.bd এটা লিখে সার্চ অপশনে ক্লিক করুন। ক্লিক করলে নিচের ছবির মতো একটি পেজ ওপেন হবে।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই।

এখানে মেনু থেকে জন্ম নিবন্ধন অপশন ট্যাপ করুন।ট্যাপ করলে কয়েকটি অপশন পেয়ে যাবেন সেখান থেকে (জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট) তে ক্লিক করুন।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই
জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

ক্লিক করলে নিচের মতো একটি নতুন পেইজ ওপেন হবে।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

 

এখানে প্রথমে আপনাকে আবদনের ধরন হিসিবে প্রতিলিপন সিলেক্ট করতে হবে। এরপরে আপনার জন্ম নিবন্ধন এর অ্যাপ্লিকেশন আইডি দিতে হবে এবং সবশেষে জন্ম তারিখ দিতে হবে। সকলন ইনফরমেশন দেওয়া হয়ে গেলে প্রিন্ট অপশনে ক্লিক করুন। প্রিন্ট অপশনে ক্লিক করলে আপনার জন্ম নিবন্ধন আবেদন কপি প্রিন্ট হবে।

এই আবেদন কপিটি নিয়ে আপনাকে ইউনিয়ন পরিষদে চলে যেতে হবে। সেখানে জন্ম নিবন্ধন সংশ্লিষ্ট কর্মকর্তাদের আবেদন প্রিন্ট কপি সহ নির্দিষ্ট পরিমান ফি প্রদান করতে হবে। এরপর কয়েক দিন সময় নেওয়া হবে। নির্ধারিত সময় পরে আবার আপনাকে ইউনিয়ন পরিষদে যেতে হবে সেখানে আপনাকে আপনার জন্ম নিবন্ধন সনদের অরিজিনাল কপি প্রধান করা হবে।

নাম দিয়ে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করব।

নাম দিয়ে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই
নাম দিয়ে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই

নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে হলে আপনাকে সরাসরি আপনার জেলা ভিত্তিক আঞ্চলিক অফিস বা আপনার এলাকা ইউনিয়ন ভিত্তিক হলে সরসরি ইউনিয়ন পরিষদে চলে যেতে হবে।সেখানে জন্ম নিবন্ধন সংশ্লিষ্ট কর্মকর্তাকে আপনার নাম সহ কয়েকটি ইনফরমেশন দিতে হবে।

তার পর তিনি আপনার জন্ম নিবন্ধন এর তথ্য দিবেন। তিনি অনলাইন ডাটাবেইজ থেকে আপনার নাম ও অন্যান্য তথ্য গুলো মাধ্যমে আপনার জন্ম নিবন্ধনে তথ্য অনলাইন ডাটাবেইজ থেকে আপনাকে প্রদান করবেন।

সবশেষে

এই কার্যক্রম গুলো করার জন্য আপনার জন্ম নিবন্ধন কার্ডটি অবশ্যই অনলাইন করা থাকতে হবে। যদি আপনার জন্ম নিবন্ধন সনদটি অনলাইন বা ডিজিটাল করা না থাকে সে ক্ষেত্রে আপনি কোন ভাবেই অনলাইন থেকে আপনার জন্ম নিবন্ধন সনদের কপি ডাউনলোড করতে পারবেন না।

পড়ুন ?

জন্ম নিবন্ধন সনদ অনলাইন বা ডিজিটাল করার উপায়।

উপরের লিংকে ভিজিট করে দেখে নিতে পারেন কিভাবে জন্ম নিবন্ধন ডিজিটাল করার জন্য আবেদন করবেন।

আশা করছি যারা জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে চাচ্ছেন এবং ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন কিভাবে ডাউনলোড করতে হয় তা জানতে চাচ্ছেন তারা এই আর্টিকেল টি পড়ে উপকৃত হবেন।

পোস্ট টি ভালো লাগলে অবশ্যই কমেন্টে জানাবেন।

 

ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *