পাসপোর্ট

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম ২০২২। Dubai visa check online.

আজকে এই ব্লগ পোস্ট টিতে আমরা আলোচনা করবো কিভাবে পাসপোর্ট নম্বর দিয়ে দুবাই ভিসা চেক করতে হয়। কিভাবে পাসপোর্ট নম্বর দিয়ে ভিসা চেক করবেন এবং সেই ভিসার সমস্ত ইনফরমেশন গুলো কিভাবে দেখবেন।

যেমন ভিসাটি কোন কোম্পানি প্রভাইড করছেন, কোন স্পনসর কোম্পানি ভিসা দিচ্ছে, কোন কাজের ভিসা দেওয়া হয়েছে এব ভিসাটি আসল নাকি নকল সে-সম্পর্কে আপনাদের বিস্তারিত জানাবো।

আমরা সকলেই জানি দুবাই বাংলাদেশের মানুষের কাছে কাজের জন্য একটি পরিচিত জায়গা। তাই অনেকেই জীবিকার তাগিদে কিংবা ভ্রমনের জন্য দুবাই গমন করে থাকেন। যারা নতুন দুবাই যেতে চাচ্ছেন তারা অনেকেই দালালের মাধ্যমে ভিসার আবেদন করে থাকেন। অনেক সময় দেখা যায় যে দালালরা মানুষের কাছ থেকে টাকা নিয়ে তাদেরকে আশা নূরুপ ফলাফল বা বিদেশে পাঠাতে পারে না।

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম ২০২২। Dubai visa check online.

দুবাই ভিসা চেক করার নিয়ম
পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম ২০২২। Dubai visa check online.

অনেক সময় দেখা যায় দালালরা টাকা নিয়ে বিদেশে আপনাকে পাঠায় কিন্তু পরে দেখা যায়, যে আপনাকে যে কাজের কথা বলে নেওয়া হয়েছে তা দেওয়া হয় না। সহজ কথায় বলতে গেলে আপনাকে দালাল জানাবে আপনি সেখানে গিয়ে এই কাজটি করবেন। এই কাথা বলে বিদেশে পাঠায় এবং তাকে অন্য একটি কাজ দেওয়া হয়।

 

অনেকে তো দালালদের মাধ্যমে বিদেশে গিয়ে দুদিনের মাথায় দেশে ফিরে আসেন। তার কারন হলো দালাল আপনার কাছ থেকে টাকা নিয়ে আপনাকে ঠকায় সে ঠিকঠাক ভিসা দিতে পারে না। ফলে সেখানে কোন কাজ না পেয়ে বিভ্রান্তিতে পরে থাকার জায়গা না পেয়ে দেশে ফিরে আসতে হয়। আমি বলছি না যে সব দালাল একই কাজ করে তবে বেশির ভাগ মানুষ ই ফ্রট দালালের কবলে পরে।

 

চলুন এখন জেনে নেওয়া যাক কিভাবে আপনি আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করবেন।

 

অনেকে জানেন যে অনলাইনে বিভিন্ন দেশের ভিসা পাসপোর্ট এর নাম্বারের মাধ্যমে চেক করা যায়। কিন্তু কিভাবে চেক করতে হয় তা বেশির ভাগ মানুষ জানেন না। আপনি অনলাইনে ভিসা চেক করে পুরো পুরি ভাবে কনফার্ম হয়ে যাবেন যে আপনার ভিসা আসল নাকি নকল এবং আপনার সেখানে গিয়ে কোন কাজ করতে হবে।

 

পাসপোর্ট এর নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার জন্য আপনাকে প্রথমে দুবাই ভিসা চেক করা যায় এমন ওয়েবসাইট ভিজিট করতে হবে।তার জন্য আপনাদের গুগলে চলে যেতে হবে সেখানে গিয়ে সার্চ অপশনে লিখতে হবে ICA smart service লিখে সার্চ অপশনে ক্লিক করলে প্রথম রেজাল্ট যে ওয়েবসাইট টি আসবে সেটাতে ক্লিক করবেন। ক্লিক রলে আপনাকে সরাসরি দুবাই ভিসা চেক ওয়েবসাইটে নিয়ে যাবে।

 

কিভাবে ওয়েবসাইট টি ব্যাবহার করে ভিসা চেক করবেন তার প্রক্রিয়া এবং বিস্তারিত দেখাবো।

 

১। আপনাকে দুবাই ভিসা চেক করার জন্য ICA Smart Service এই ওয়েবসাইট টি তে প্রবেশ করতে হবে। তার জন্য গুগল সার্চ অপশনে গিয়ে ICA smart service লিখে সার্চ করলেই সে ওয়েব সাইট টি পেয়ে যাবেন। তাছাড়া নিচের দেওয়া লিংক ভিজিট করুন।

https://smartservices.icp.gov.ae/echannels/web/client/default.html

 

২। ভিজিট করলে আপনি public service নামে একটি বাটন পেয়ে যাবেন। নিচের ছবিতে দেখুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম ২০২২। Dubai visa check online.
                     পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম ২০২২। Dubai visa check online.

 

 

সেখানে ক্লিক করলে আপনাকে আরেকটি পেইজে নিয়ে যাবে। সেখানে নিচের দিকে File validity নামে নিচের ছবির মতো একটি অপশন পেয়ে যাবেন

দুবাই ভিসা চেক করার নিয়ম ২০২২। online.(1)

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম ২০২২। Dubai visa check online.

সেখানে ক্লিক করবেন। সেখানে আপনার পাসপোর্ট এবং অন্যান্য তথ্য গুলো দেওয়ার অপশন পেয়ে যাবেন।

 

 

* প্রথম অপশনে search by থাকবে সেখান থেকে আপনাকে ২ টি অপশন দেওয়া হবে আপনাকে passport information সিলেক্ট করতে হবে।

 

* দ্বিতীয় অপশনে থাকবে Select The Type সেখানে আপনাকে টাইপ হিসেবে Visa সিলেক্ট করতে হবে।

 

* এর পর আপনার পাসপোর্ট নাম্বার, আপনার পাসপোর্ট এর মেয়াদ বা passport expire date দিতে হবে।

 

* সবশেষে আপনার জাতীয়তা (Nationality) দিতে হবে৷ আপনি যেহেতু বাংলাদেশের নাগরিক তাই Bangladesh সিলেক্ট করবেন।

 

* সবকিছু সঠিক ভাবে দেওয়া হয়ে গেলে i am not robot এর মধ্যে ক্লিক করবেন এবং আপনার সামনে একটি ক্যাপচা আসবে তা পূরন করবেন। এবং ক্যাপচা পূরন কমপ্লিট হয়ে গেলে সার্চ অপশনে ক্লিক করবেন। এখন আপনার সামনে আপনার ভিসার সকল ইনফরমেশন দেখাবে। এটি একটি স্টাটাস আকারে আপনার সামনে দেখাবে। সেখান থেকে আপনার ভিসার সকল ইনফরমেশন দেখে নিতে পারবেন।

 

ভিসা চেক কেন করবেন এবং চেক করার সুবিধা গুলো কি?

 

আগে জেনে নিই দুবাইয়ের ভিসা চেক করার এর বাহিরে কোন নিয়ম আছে কিনা। না, দুবাইয়ের ভিসা চেক করার এর বাহিরে কোন নিয়ম নেই। এই পোস্টের মাধ্যমে যে করনীয় গুলো দেখানো হয়েছে তা আপনি সঠিক ভাবে করতে পারলে এখান থেকেই আপনার visa এর সমস্ত তথ্য জানতে পারবেন।

 

আমার দেখানো পন্থায় কাজ করলে আপনাদের অন্য নিয়মের দরকার নেয়। এই গাইডলাইন টি ফলোয় করে আপনি খুব সহজে আপনার ভিসার সকল ইনফরমেশন গুলো খুব সহজেই দেখতে পারবেন।

 

চলুন জেনে নেওয়া যাক ভিসা চেক করার সুবিধা।

দুবাই ভিসা চেক করার নিয়ম

আমরা জানি যে অনেকেই বিদেশে গিয়ে নানা প্রতারণার শিকার হয়। বা দালালের মাধ্যমে ভিসার আবেদন করে তাদের থেকে নানা ভাবে প্রতারিত হন। যেমন তাদের দেওয়া ভিসা নিয়ে বিদেশে যেতে পারে কিন্তু সেখানে গিয়ে তারা কোন কাজ পায় না।

কাজ পেলেও তাদের যে কাজের কথা বলে নেওয়া হয় সে কাজ দেওয়া হয় না। আবার কেউ বিদেশে গিয়ে ২ দিনের মধ্যেই দেশে ফিরে আসে। এর মূলে রয়েছে কিছু দালাল প্রতারক চক্র।

 

তাই এখন আপনার কাঙ্ক্ষিত ভিসা ভালো করে চেক করে নিন নিজেই।দেখে নিন আপনার ভিসা প্রভাইডকারী প্রতিষ্ঠান বা কোম্পানির নাম। আপনি কোন কাজে সেদেশে যাচ্ছেন, আপনার কাজ কোনটা তা আপনি আগেই দেখে নিতে পারেন যাতে করে সেখানে গিয়ে আপনাকে প্রতারিত না হতে হয়। আরও দেখে নিন আপনার ভিসার মেয়াদ কতো দিন। এই সবগুলো ইনফরমেশন ভালো করে চেক করে নিন। যাতে আপনি সেখানে গিয়ে বিভ্রান্তিতে না পরেন।

 

আপনি আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার সময় যে যে সতর্ক অবলম্বন করবেন।

 

আপনি সঠিক ভাবে ইনফরমেশন গুলো দিবেন উপরে যে গাইডলাইন দেওয়া আছে অবশ্যই সে অনুযায়ী ইনফরমেশন গুলো দিবেন। আপনার পাসপোর্ট নাম্বার দেওয়ার সময় সতর্কতার সাথে দিয়ে দিবেন যাতে ভুল না হয়। সব দেওয়া হয়ে গেলেও অনেকে দেখা যায় যে ক্যাপচা পূরণ করতে পারে না বা ক্যাপচা কিভাবে পূরন করতে হবে এইটা জানেন না।

 

I am robot এ ক্লিক করলে যদি কি মিলানো লাগবে তা না বুঝতে পারেন তাহলে ক্যাপচার ডানপাশে উপরে ছবি দেওয়া আছে আপনাকে কোন ছবি গুলোতে টিক দিতে হবে। আপনি ছবি অনুসারে ছবির সাথে মিল রেখে নিচের ক্যাপচা গুলোতে টিক দিবেন। তাহলে সঠিক ভাবে আপনার সার্চ সম্পূর্ণ হয়ে যাবে। এবং আপনার ভিসা ইনফরমেশন দেখতে পারবেন।

 

কিভাবে সৌদি আরবের ভিসা চেক করবেন। পড়ুন?

 

পাসপোর্ট এবং ভিসা সম্পর্কে বিস্তারিত জানতে ওয়েবসাইট টি ভিজিট করতে পারেন। পাসপোর্ট এবং বিভিন্ন দেশের ভিসা কিভাবে চেক করবেন তার সম্পর্কে বিস্তারিত লেখা আাছে।

ভালো করে ভিসা চেক করে এবং যাচাই করে বিদেশ যান। প্রতারণা হতে বাঁচতে উপরের পদক্ষেপ গুলো অবশ্যই নিবেন।

 

পোস্ট টি ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

 

ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *