অ্যালার্জি

স্কিন এলার্জি ঔষধের নাম কি

প্রিয় পাঠক আশা করি ভালো আছেন , আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আমরা আজকে আপনাদের সঙ্গে স্কিন অ্যালার্জির ঔষধ এবং স্কিন এলার্জি ঔষধের নাম নিয়ে আলোচনা করব। আপনারা যারা স্কিন এলার্জি সম্পর্কে জানেন না এবং একটি এলার্জির প্রতিকারের জন্য কোন ঔষধ সেবন করতে হয় এ সম্পর্কিত তথ্য জানতে চান তাদের জন্য আমাদের এই আর্টিকেলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাহলে আসুন জেনে নেওয়া যাক স্কিন এলার্জি দূর করার জন্য কার্যকরী কিছু স্কিন এলার্জি ঔষধের নাম ।

স্কিন এলার্জি ঔষধের নাম

স্কিন এলার্জি ঔষধের নাম

আমরা স্কিন এলার্জি কি তা সে সম্পর্কে মোটামুটি সকলেই অবগত আছি । তবে অনেক ধরনের সতর্কতা অবলম্বন করার পরেও আমাদের শরীরে স্কিন এলার্জি হতে পারে । স্কিল অ্যালার্জি হওয়ার পরে প্রতিকার হিসেবে আমরা বিভিন্ন ধরনের প্রতিষেধক ব্যবহার করে থাকি। তবে আমাদের ব্যবহার করা প্রতিষেধক গুলোর মধ্যে অনেকটাই পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যায় । যা একজন সুস্থ মানুষের জন্য হুমকি স্বরূপ ।

স্কিন এলার্জি কি ?

স্কিন বলতে আমরা সাধারণত তত্ত্বকে বুঝে থাকি । ইমিউন সিস্টেম কিছু ক্ষতিকারক পদার্থের প্রতি প্রতিক্রিয়া দেখাতে থাকে সে সময় এর কিছু স্থানে এলার্জি সৃষ্টি হয়। এলার্জিগুলো বিভিন্ন ধরনের হতে পারে।

তবে স্বাভাবিকভাবে শরীরের সাধারণ ত্বক নষ্ট করে বিকৃত একটি ভাব নিয়ে আসে ।স্কিন এলার্জি খুবই মারাত্মক আকার ধারন করতে পারে তাই এটি দ্রুত নিরাময় করতে আমরা ভালো স্কিন এলার্জি ঔষধের নাম সম্পর্কে জানতে চাই। তাই যদি আপনার স্কিন এলার্জি হয়ে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করতে হবে।

তবে আমরা কিছু স্কিন এলার্জি ঔষধের নাম নিচে উল্লেখ করব। আপনারা চাইলে এগুলো থেকে একটি ধারনা নিতে পারেন। তবে সর্বোপরি মাথায় রাখবেন চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন ধরনের ঔষধ সেবন করা ঠিক না ।

স্কিন এলার্জি দেখতে কেমন হয় ?

স্কিন এলার্জি বা ত্বকের এনার্জি শরীরের যে কোন স্থানে হতে পারে । অনেক সময় মাথার ওপরের অংশ থেকে শুরু করে পায়ের তালু পর্যন্ত পুরো শরীর চুলকানি সৃষ্টি হতে পারে। এ চুলকানি টি রাত্রে বেলায় অনেক বেশি পরিমাণে হয়ে থাকে। চুলকানির পাশাপাশি পুরো শরীরের ছোট ছোট লাল কিছু একটা লক্ষ্য করা যায়।

এছাড়াও শরীরের বিভিন্ন স্থানে ছোট ছোট গুটি আকারে বড় হয় এবং পরবর্তীতে সেগুলো চুলকানি সৃষ্টি করে। উক্ত চুলকানি থেকেই ঘা সৃষ্টি হতে পারে। তা যে কোন স্থানে অতিরিক্ত চুলকানি থেকে বিরত থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ এবং মলম ব্যবহার করতে হবে।

স্কিন এলার্জির আরেকটি প্রকার হলো উদ্দীপকের গোপনাঙ্গে চুলকানি সৃষ্টি করে। কোন উদ্দীপক অপরিষ্কার এবং অবৈধ মেলামেশার কারণে এই ধরনের স্কিন এলার্জির সংঘটিত হতে পারে । তবে উক্ত এলার্জিগুলো খুবই বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। এক্ষেত্রে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

Nasivion Allergy 120 mg Tablet

স্কিন এলার্জি দূর করার জন্য সবথেকে কার্যকর ওষুধগুলোর মধ্যে এটি অন্যতম । ওষুধটি প্রায় সকল বয়সের মানুষদের ক্ষেত্রেই ভালো কাজ করে থাকে । এবং অন্যান্য ওষুধের তুলনায় এটির পার্শ্ব প্রতিক্রিয়া অনেকটাই কম থাকে ।

উক্ত ওষুধটি সেবন করার মাধ্যমে এক থেকে চার সপ্তাহের মধ্যে স্কিন অ্যালার্জি দূর করা সম্ভব।তবে উক্ত ওষুধটি সেবন করার আগে যাদের গ্যাস্ট্রিকের সমস্যা আছে তাদেরকে অবশ্যই গ্যাস্ট্রিকের ট্যাবলেট সেবন করে নিতে হবে। কারণ উক্ত ট্যাবলেট খাওয়ার পর এসিডিটির সমস্যা অনেকটাই বেড়ে যায়।

আমরা উপরে স্ক্রিন অ্যালার্জি দূর করার জন্য যে ওষুধটা নিয়ে আলোচনা করলাম সেটা ছাড়াও এলার্জি দূর করার জন্য আরও বেশ কিছু ওষুধ বাজারে রয়েছে। তো ঔষধ গুলোর মধ্যে সবথেকে বেশি কার্যকরী এবং পার্শ্ব প্রতিক্রিয়া কম ।

এ ধরনের কিছু ওষুধের তালিকা নিচে প্রকাশ করা হলো:

  • Antioxidant
  • Vitamin A & Zinc
  • Dilosyn
  • Rupadin
  • Adel 73 MUcan Drop
  • SBL Asterias RUbens Dilution

স্কিন এলার্জি ঔষধ খাওয়ার নিয়ম

স্কিন এলার্জি সমস্যা দূর করানোর জন্য আমরা নানা ধরনের পদ্ধতি অবলম্বন করে থাকি, কেউ হয়তো স্কিন এলার্জি দূর করার জন্য নানাবিধ মলম ব্যবহার করে থাকে আবার কেউ ঔষধ ব্যবহার করে থাকেন। উক্ত ওষুধ ব্যবহার অথবা খাওয়ার সঠিক নিয়ম না জানার কারণে দেখা দেয় পার্শ্ব প্রতিক্রিয়া।

যা অত্যন্ত অসস্তিদায়ক। তাই যে কোন ঔষধ খাওয়ার পূর্বে ঔষধ খাওয়ার নিয়ম সম্পর্কে সচেতন হওয়া জরুরি।এলার্জি অতিরিক্ত বৃদ্ধি পেলে অনেকেই দৈনিক দুই থেকে তিনটি ঔষধ সেবন করে থাকেন , যেটা শরীরের জন্য অনেক ঝুঁকি করে একটা ব্যাপার । স্কিন এলার্জির ক্ষেত্রে অতিরিক্ত হলেও দৈনিক একটি বেশি ঔষধ সেবন করা যাবে না।

তবে উক্ত ঔষধটি খেতে পারেন রাত্রের খাবারের পর। কারণ এলার্জির ঔষধ খেলে স্বাভাবিকভাবে প্রচুর পরিমাণে ঘুম হয়। ফলে আপনি যদি দিনের বেলায় এলার্জির ওষুধ সেবন করেন তাহলে আপনার দৈনন্দিন কাজে ব্যাহত হতে পারে। তাই এলার্জির ওষুধ সাধারণত রাত্রেবেলা খাওয়াই উত্তম।

স্কিন এলার্জি ঔষধের দাম কেমন হয়  ?

স্কিন এলার্জি সমস্যা সমাধানের জন্য আমরা অনেকে ঔষধ সেবন করে থাকি, তবে উক্ত ঔষধ গুলোর দাম কেমন হয় সে সম্পর্কে ধারণা না থাকার কারণে আমরা অনেক সময় বিক্রেতার কাছ থেকে প্রতারিত হই।

স্বাভাবিকভাবে এলার্জির একটি ঔষধের দাম দুই টাকা থেকে শুরু করে ১৫ টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে আপনি যেমন দামের ঔষধ সেবন করেন না কেন সেটা অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করা উচিত।

স্কিন এলার্জি ঔষধে কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া আছে কিনা

আমরা প্রায় সময় স্কিন এলার্জির জন্য যে ঔষধ গুলো সেবন করে থাকি সেগুলো সঠিকভাবে কাজ করে না, বেশ কিছু ঔষধ বাজারে আছে যেগুলো সেবন করার পর আমাদের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। এর প্রধান কারণ হলো বাজারে থাকা নকল ঔষধ গুলো। বাজারে বর্তমান সময়ে বিপুল পরিমাণ নকল ঔষধ মিশে গেছে।

যার কারণে উক্ত নকল ওষুধগুলো এবং মেয়াদ উত্তীর্ণ ঔষধ সেবন করার ফলে আমাদের শরীরে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়।তবে স্কিন অ্যালার্জি দূর করার জন্য ওপরে আমরা কিছু ওষুধ দিয়েছি। আপনি যদি একজন প্রাপ্তবয়স্ক হয়ে থাকেন তাহলে উক্ত ঔষধ গুলো সেবন করলে কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া হবে না বলে আশা করা যায়।

তবে আপনার ত্বকের এলার্জি অবশ্যই চিকিৎসককে দেখিয়ে তারপর যে কোন একটি ওষুধ সেবন করতে হবে। ওষুধ কেনার পূর্বে যাচাই করে নিবেন ঔষধটির মেয়াদ আছে কিনা। কারণ অনেক অসাধু ব্যবসায়ী অতিরিক্ত মুনাফার জন্য মেয়াদ উত্তীর্ণ ঔষধ বাজারে বিক্রি করে থাকে তাই ঔষধ কিনার সময় সতর্ক থাকতে হবে।

স্কিন এলার্জি ঔষধ সেবনে সতর্কতা

স্বাভাবিকভাবে আমাদের যদি গায়ে চুলকানি হয় তাহলে আমরা ভেবে নেই আমাদের কোন এলার্জি হয়েছে। এ ঘটনার পরে আমরা ফার্মেসি থেকে কোন একটি ওষুধ কিনে তা সেবন করতে থাকেন। অনেকে আবার ভালো ফলাফল পেয়ে থাকেন। কিন্তু ব্যাপারটা যে কতটা ঝুঁকিপূর্ণ তা হয়তো আমরা অনেকেই জানিনা। উক্ত বিষয়ে আমাদেরকে ব্যাপকভাবে সচেতন থাকতে হবে।

সাধারণত ফার্মেসি থেকে আমরা যে ট্যাবলেট গুলো সেবন করি উক্ত ট্যাবলেট গুলোর পার্শ্ব প্রতিক্রিতে থাকতে পারে। অথবা মনে করে আপনি অন্য কোন রোগে আক্রান্ত আছেন এমন অবস্থায় চিকিৎসকের পরামর্শ ছাড়াই ফার্মেসি থেকে ওষুধ নিয়ে সেবন করলেন। এক্ষেত্রে আপনার আরো বেশি অসুস্থতার অবনতি হতে পারে।

তাই অবশ্যই সাধারণ চুলকানির জন্য ফার্মেসিতে গিয়ে ঔষধ ক্রয় করে খাওয়া যাবে না। যে কোন ধরনের ঔষধ সেবন করার পূর্বে চিকিৎসকের পরামর্শ নিতে হবে । মনে রাখবেন একটি ভুল ওষুধ আপনার শরীরের অনেক ক্ষতিকর অবস্থা সৃষ্টি করতে পারে। তাই ভুলক্রমেও চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন ধরনের ঔষধ সেবন করবেন না।

 

সুস্থতা থেকে আরও পড়ুন

অ্যালার্জি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *